বাস্তব সংখ্যা-নবম দশম শ্রেণী (Real Numbers)-সম্পূর্ণ সমাধান-প্রথম অধ্যায়-Part 1

 

বাস্তব সংখ্যা, real numbers, মূলদ সংখ্যা, অমূলদ সংখ্যা, মৌলিক সংখ্যা, নবম দশম গণিত বাস্তব সংখ্যা, ssc math real numbers, বাস্তব সংখ্যা নবম দশম শ্রেণী, বাস্তব সংখ্যা অনুশীলনী ১, অধ্যায় ১ । বাস্তব সংখ্যা

বাস্তব সংখ্যা নবম দশম শ্রেণী: এই পোস্টে বাস্তব সংখ্যা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অনুশীলনীর সবগুলো ম্যাথ ব্যাখ্যাসহ নোট আকারে সমাধান দেওয়া হয়েছে। তোমরা অধ্যায় শেষে বাস্তব সংখ্যার শ্রেণিবিন্যাস করতে পারবে, বাস্তব সংখ্যাকে দশমিক ভগ্নাংশে প্রকাশ করে আসন্ন মান নির্ণয় করতে পারবে, দশমিক ভগ্নাংশের শ্রেণিবিন্যাস করতে পারবে, আবৃত্ত দশমিক ভগ্নাংশ ব্যাখ্যা করতে পারবে এবং ভগ্নাংশকে আবৃত্ত দশমিকে প্রকাশ করতে পারবে, আবৃত্ত দশমিক ভগ্নাংশকে সাধারণ ভগ্নাংশে রূপান্তর করতে পারবে, আবৃত্ত দশমিক ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করতে পারবে, এই অধ্যায় সম্পর্কিত সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নের উত্তর করতে পারবে।

অনুশীলনীর ম্যাথগুলোর সমাধান: 






























শিক্ষার্থী বন্ধুরা, বাস্তব সংখ্যা অধ্যায়ের দ্বিতীয় পার্ট শীঘ্রই দেওয়া হবে। তোমরা যাতে একটু হলেও উপকৃত হতে পারো তার জন্য আমাদের এই ক্ষুদ্র চেষ্টা। নোটটি সম্পূর্ণ পিডিএফ আকারে পেতে দ্বিতীয় পোষ্টটি দেখো। তোমাদের যেকোন সমস্যা কমেন্ট করে জানাও। 

Post a Comment

Previous Post Next Post