অতিথির স্মৃতি ও দুই বিঘা জমি। অষ্টম শ্রেণী বাংলা ১ম। ৩০ টি MCQ প্রশ্ন সমাধান

 

অষ্টম শ্রেণির বাংলা,অষ্টম শ্রেণি বাংলা,অষ্টম শ্রেণি,অষ্টম শ্রেণী বাংলা,বাংলা ১ম, বাংলা সৃজনশীল প্রশ্ন, দুই বিঘা জমি, অতিথির স্মৃতি

অতিথির স্মৃতি ও দুই বিঘা জমি। অষ্টম শ্রেণী বাংলা ১ম। ৩০ টি MCQ প্রশ্ন সমাধান

অতিথির স্মৃতিঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেওঘরের স্মৃতি' গল্পটির নাম পাল্টে এবং ঈষত্ পরিমার্জনা করে এখানে ‘অতিথির স্মৃতি' হিসেবে সংকলন করা হয়েছে। একটি প্রাণীর সঙ্গে একজন অসুস্থ মানুষের কয়েকদিনের পরিচয়ের মধ্য দিয়ে গড়ে ওঠা মমত্বের সম্পর্কই এ গল্পের বিষয়। লেখক দেখিয়েছেন, মানুষে-মানুষে যেমন স্নেহ-প্রীতির সম্পর্ক অন্য জীবের সঙ্গেও মানুষের তেমন সম্পর্ক গড়ে উঠতে পারে। কিন্তু সেই সম্পর্ক নানা প্রতিকূল কারণে স্থায়ীরূপ পেতে বাধাগ্রস্ত হয় । আবার এই সম্পর্কের সূত্র ধরে একটি মানুষ ওই জীবের প্রতি যখন মমতায় সিক্ত হয় তখন অন্য মানুষের আচরণ নির্মম হয়ে উঠতে পারে । এ গল্পে সম্পর্কের এই বিচিত্র রূপই প্রকাশ করা হয়েছে।

দুই বিঘা জমিঃ ‘দুই বিঘা জমি' একটি কাহিনী-কবিতা। এটি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কথা ও কাহিনী' কাব্যগ্রন্থ থেকে সংকলিত । দরিদ্র কৃষক উপেন অভাব-অনটনে বন্ধক দিয়ে তাঁর প্রায় সব জমি হারিয়েছে। বাকি ছিল মাত্র দুই বিঘা জমি। কিন্তু জমিদার তাঁর বাগান বাড়ানোর জন্য সে জমির দখল নিতে চায়। কিন্তু সাত পুরুষের স্মৃতি বিজড়িত সে জমি উপেন দিতে না চাইলে জমিদারের ক্রোধের শিকার হয় সে। মিথ্যে মামলা দিয়ে জমিদার সে জমি দখল করে নেয় । ভিটেছাড়া হয়ে উপেন বাধ্য হয় পথে বেরুতে। সাধু হয়ে সে গ্রাম-গ্রামান্তরে ঘোরে । কিন্তু পৈতৃক ভিটের স্মৃতি সে ভুলতে পারে না ।

একদিন চির-পরিচিত গ্রামে সে ফিরে আসে। গ্রামের অন্য সবকিছু ঠিকঠাক থাকলেও তার ভিটে আজ নিশ্চিহ্ন। কিন্তু হঠাৎ সে লক্ষ করে তার ছোট বেলার স্মৃতি-বিজড়িত সেই আম গাছটি এখনও আছে। সেই আম গাছের ছায়াতলে বসে ক্লান্ত-শ্রান্ত উপেন পরম শান্তি অনুভব করে। তার মনে পড়ে, ঝড়ের দিনে কত না আম সে কুড়িয়েছে এখানে। হঠাৎ বাতাসের ঝাপটায় দুটি পাকা আম পড়ে তার কোলের কাছে। আম দুটিকে সে জননীর স্নেহের দান মনে করে গ্রহণ করে। কিন্তু তখনই ছুটে আসে মালি। উপেনকে সে আম-চোর বলে গালাগালি করতে থাকে। উপেনকে জমিদারের নিকট হাজির করা হয়। উপেন জমিদারের কাছে আমটি ভিক্ষা হিসেবে চাইলে জমিদার তাকে সাধুবেশী চোর বলে মিথ্যা অপবাদ দেয় ।

এই কবিতার মাধ্যমে কবি দেখাতে চেয়েছেন, সমাজে এক শ্রেণির লুটেরা বিত্তবান প্রবল প্রতাপ নিয়ে বাস করে। তারা সাধারণ মানুষের সম্পদ লুট করে সম্পদশালী হয়। তারা অর্থ, শক্তি ও দাপটের জোরে অন্যায়কে ন্যায়, ন্যায়কে অন্যায় বলে প্রতিষ্ঠা করে। ‘দুই বিঘা জমি' কবিতাটিতে কবি এদের স্বরূপ তুলে ধরেছেন।


নিচে বহুনির্বাচনী প্রশ্ন সমাধান দেওয়া হলো-----





কমেন্ট আর শেয়ার করতে ভুলোনা কিন্তু। শুভকামনা তোমাদের জন্য।

Post a Comment

Previous Post Next Post